সূরা কাহফ-এর ছায়াতলে (আয়াত ২৮): সৎ সঙ্গী বেঁছে নিতে হবে

coffee-table-at-cafe

আগের আলোচনা: আয়াত ১-৬ | ৭-৮ | ৯-১২ | ১৩-১৪ | ১৫-১৬ | ১৭-১৮ | ১৯-২০ | ২১ | ২২ | ২৩-২৪ | ২৫-২৬ | ২৭ 

18:28

২৮। ধৈর্য-স্থৈর্যের সাথে নিজেকে সেই সকল লোকের সংসর্গে রাখ যারা সকাল ও সন্ধ্যায় নিজেদের প্রতিপালককে এই কারণে ডাকে যে, তারা তাঁর সন্তুষ্টি কামনা করে। পার্থিব জীবনের সৌন্দর্য কামনায় তোমার দৃষ্টি যেন তাদের থেকে সরে না যায়। এমন কোনো ব্যক্তির কথা মানবে না যার অন্তরকে আমি আমার স্মরণ থেকে গাফেল করে রেখেছি, যে নিজ খেয়াল-খুশির পেছনে পড়ে রয়েছে এবং যার কার্যকলাপ সীমা ছাড়িয়ে গেছে।

সংক্ষিপ্ত তাফসির:

মক্কার কাফিরদের মধ্যে কেউ কেউ এই দাবী করত যে, যেসব গরিব ও সাধারণ স্তরের মুসলিম মহানবীর ﷺ সাহচর্যে থাকে তিনি যেন তাদেরকে দূর করে দেন। তা করলে তারা তাঁর কথা শুনতে প্রস্তুত থাকবে। অন্যথায় ওইসব সাধারণ স্তরের লোকদের সাথে বসে তাঁর কথা শোনা তাদের পক্ষে সম্ভব নয়। তাদের সেই দাবীর রদকল্পেই এই আয়াতটি নাযিল হয়েছে: 

হে নবী ﷺ! আপনি নিজেকে ধৈর্য সহকারে সেই সকল লোকের সংসর্গে রাখুন যারা সকাল ও সন্ধ্যায় নিজেদের প্রতিপালককে কেবলই এই কারণে ডাকে যে, তারা তাঁর সন্তুষ্টি কামনা করে। পার্থিব জীবনের সৌন্দর্য কামনায় আপনার দৃষ্টি যেন তাদের থেকে সরে না যায়। এমন কোনো ব্যক্তির কথা আপনি মানবেন না যার অন্তরকে আমি আমার স্মরণ থেকে গাফেল করে রেখেছি, আর সে নিজ খেয়াল-খুশির পেছনে পড়ে রয়েছে এবং তার কার্যকলাপ সীমা ছাড়িয়ে গেছে। [কৃতজ্ঞতা: তাফসীরে তাওযীহুল কুরআন এবং তাফসির আল-জালালাইন]

প্রাসঙ্গিক আলোচনা:

আমরা প্রত্যেকেই আমাদের চারপাশে থাকা মানুষদের দ্বারা প্রভাবিত হই। আমাদের পরিবারের সদস্য, আত্মীয়স্বজন, প্রতিবেশী, বন্ধুবান্ধব, সহপাঠী, সহকর্মী – এরা সবাই আমাদের চিন্তার জগতে প্রভাব ফেলে। নিজেদের অজান্তেই আমরা তাদের জীবনধারা, চালচলন, পোশাকআশাক, রুচি, শখ ইত্যাদির অনুসরণ ও অনুকরণ করে থাকি।  অন্যদিকে, আমাদের দ্বারাও তাদের অনেকে প্রভাবিত হয়। ছোট থেকে বড় – কেউই এর ব্যতিক্রম নয়।

অতএব, এমন মানুষদের সাথে আমাদের সময় অতিবাহিত করার চেষ্টা করা উচিৎ যারা আমাদের জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে। বিয়ের সময় স্বামী বা স্ত্রী নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীর মূল্যবোধ ও ব্যক্তিত্বকে গুরুত্বের সাথে বিবেচনায় রাখা উচিৎ। বয়সের সাথে সাথে রূপ ও যৌবন চলে যাবে, সম্পদ আসবে ও যাবে, কিন্তু উত্তম চরিত্র রয়ে যাবে। বাচ্চা কাদের সাথে মিশছে ও তাদের কাছ থেকে সে কী শিখছে সেবিষয়েও যতটুকু সম্ভব সতর্ক থাকা উচিৎ। তার স্কুল নির্বাচনের ক্ষেত্রে দেখা দরকার কোথায় পড়াশোনা করলে তার মনুষ্যত্বের সর্বোচ্চ বিকাশ ঘটবে।

যেসব আত্মীয়স্বজন ও প্রতিবেশীর সাথে বেশি মেলামেশা করলে আমাদের নিজেদের এবং আমাদের বাচ্চাদের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে তাদের সাথে মেলামেশা ন্যুনতম পর্যায়ে নামিয়ে আনা উচিৎ। একইভাবে, স্কুল-কলেজের সহপাঠী ও অফিসের সহকর্মী – এদের মধ্যে যাদের দ্বারা আমাদের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে তাদের ব্যাপারে সচেতন থাকাটাও জরুরী।

আমাদের তো তাদের সাথে বেশি করে সম্পর্ক রাখা দরকার যাদের সংস্পর্শে থাকলে আল্লাহ ও আখিরাতের কথা স্মরণ হয়। দুঃখজনকভাবে, আল্লাহর এমন সব বান্দাদের সান্নিধ্য পাওয়ার সুযোগ পেয়েও আমাদের নিজেদের দোষেই অনেক সময় আমরা তা হেলায় হারিয়ে ফেলি। পরিবারের অন্য সদস্যরা কী মনে করবে, সহপাঠীরা কী ভাববে, সহকর্মীরা কীভাবে নেবে – এসব নানাবিধ কথা ভেবে অনেক সময়ই আমরা পিছিয়ে আসি। আমাদের ঈমান শক্ত না হলে এবং মনোবল দৃঢ় না হলে পারিপার্শিক এসব প্রতিবন্ধকতাকে অতিক্রম করা আমাদের জন্য দুরূহ হয়ে দাঁড়ায়।

আমরা যদি আল্লাহকে পেতে চাই তাহলে সমাজের এই বাঁধাকে জয় করতে শিখতে হবে। একজন মানুষের সান্নিধ্যে আসলে আল্লাহর নৈকট্য অর্জন করা সহজ হয়, আর আরেকজনের সাথে সময় কাটালে শয়তান আনন্দিত হয় – এই দুইয়ের মধ্য থেকে কোনটিকে আমি আমার জন্য বেঁছে নেব তার সিদ্ধান্ত আমাকেই নিতে হবে।

সর্বশেষ সম্পাদনা: ২৫শে জানুয়ারি, ২০১৭

Advertisements

5 thoughts on “সূরা কাহফ-এর ছায়াতলে (আয়াত ২৮): সৎ সঙ্গী বেঁছে নিতে হবে

  1. পিংব্যাকঃ পর্ণগ্রাফি আসক্তি: ভয়াবহতা ও মুক্তির উপায় | আমার স্পন্দন

  2. পিংব্যাকঃ সূরা কাহফ-এর ছায়াতলে (আয়াত ২৯-৩১): ইসলাম গ্রহণ করতে কাউকে বাধ্য করা যাবে না | আমার স্পন্দন

  3. পিংব্যাকঃ সূরা কাহফ-এর ছায়াতলে (আয়াত ৩২-৩৬): প্রাচুর্যের পরীক্ষা | আমার স্পন্দন

  4. পিংব্যাকঃ সূরা কাহফ-এর ছায়াতলে (আয়াত ৩৭-৪১): সম্পদ, সামাজিক মর্যাদা ও ক্ষমতা চিরস্থায়ী নয় | আমার স্পন্দন

  5. পিংব্যাকঃ সূরা কাহফ-এর ছায়াতলে (আয়াত ৪২-৪৪): জীবনে হঠাত নেমে আসা বিপদ যখন বিপথে যাওয়া থেকে আমাদেরকে বাঁচায়

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s