আজকের জমানায় মুসলিমদের সবচেয়ে বড় সমস্যা ও তার সমাধান – মাওলানা তারিক জামীলের বয়ান অবলম্বনে

Kabir Anwar-এর একটি ফেসবুক স্ট্যাটাস আপডেট থেকে অনুদিত। 

prayer-beads

গতকাল (২৪/০১/২০১৫) এই প্রথম আমি কোনো তিন ঘণ্টার লেকচার একটানা শুনেছি। লেকচারটি ছিল মাওলানা তারিক জামীলের। আমি উনার জ্ঞান-সমুদ্রের গভীরতা ও প্রশস্তায় বলতে গেলে মোহাবিষ্ট হয়ে আছি। গত ২-৩ বছর ধরে যখনই আমি কোনো লেকচার শুনি, তখনই চেষ্টা করি সেখান থেকে গুরুত্বপূর্ণ শিক্ষাগুলো টুকে রাখতে। তো তিন ঘণ্টার এই লেকচার থেকে আমি যা শিখলাম— 

১. আজকের জমানায় মুসলিমদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে চরিত্র, চরিত্র… এবং চরিত্র।

২. পঙ্কিল চরিত্রের মূল কারণ হচ্ছে কথাবার্তায় মুসলিমদের তিক্ততা। এই কথার বিষই আমাদের স্বামী-স্ত্রী, মা-বাবা, অভিভাবক-সন্তান, ভাই-ভাই, বোন-বোন, বন্ধু-বন্ধু ও সকল সামাজিক ও ব্যক্তিগত সম্পর্কে চির ধরাচ্ছে।

৩. আমাদের আধ্যাত্মিক সমস্যার পেছনে মূল কারণ পরস্পরের প্রতি বিদ্বেষ। নিষ্ঠার সাথে আমাদের শেখা উচিত কীভাবে শুধু আল্লাহর জন্য অপরকে ক্ষমা করতে হয়; দুনিয়াবি কোনো কারণে নয়। কেউ যদি আমাদের উপর কোনো যুল্‌ম (অত্যাচার) করে—সে যে-ই হোক না কেন—তাকে ক্ষমা করে দিন। আর আল্লাহকে বলুন, “আল্লাহ! এর বিনিময়ে আমাকে জান্নাত দান করুন।”

৪. ইসলামের প্রতি মানুষকে আহ্বান করার ক্ষেত্রে আমাদের মধ্যে তড়িঘড়ি করে “ফাতওয়া” দেওয়ার একটা প্রবণতা লক্ষ্য করা যায়। এটা খুবই মারাত্মক। দা‘ওয়াহ প্রদানের সময় যে গুণটি সবচেয়ে প্রথমে প্রয়োজন তা হলো মানুষের প্রতি দয়া ও ভালোবাসা। হতে পারে কোনো ব্যক্তি মাদকাসক্ত, পর্নো মুভির প্রতি আসক্ত, হতে পারে কেউ নৃত্যশিল্পী বা সংগীতশিল্পী; এমনকি এর চেয়েও খারাপ—প্রথমেই তার মধ্য থেকে শাস্তির ভয় দূর করুন। আমাদের সুন্দর এই ইসলামিক জীবন-ব্যবস্থার সোনালি দিকগুলো তার সামনে তুলে ধরুন। তাকে বলুন তাওবাহ (অনুশোচনা) করতে আন্তরিকভাবে।

৫. আধ্যাত্মিকতার মূলে রয়েছে তিনটি জিনিস। আর এগুলোর মাধ্যমে যে কেউই—ইনশা’আল্লাহ (আল্লাহ চায় তো)—জান্নাতে যেতে পারবেন; এমনকি তিনি যদি জীবনে একবারও তাহাজ্জুদ না-পড়ে থাকেন অথবা কোনো নাফিল (অতিরিক্ত) সিয়াম পালন না-করেন। কাজ তিনটি হচ্ছে: ক. বড় বড় অপরাধ থেকে দূরে থাকা, খ. জিহ্বায় লাগাম পড়ানো এবং গ. বিদ্বেষ থেকে মনকে পরিষ্কার রাখা।

আল্লাহ আমাদের সঠিক আ‘মাল (কাজগুলো) করার তাওফীক দিন। আমীন।

সূত্র: https://www.facebook.com/masud.shorif/posts/10152578554636332

উর্দুতে মাওলানা তারিক জামীলের মূল লেকচারটি দেখুন এখানে:

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this:
search previous next tag category expand menu location phone mail time cart zoom edit close