“সব যন্ত্রণা খালি আমার কপালেই কেন?”

Photo credit: pixabay[dot]com/en/grass-leaves-dry-fallen-seasonal-629262/

Photo credit: pixabay[dot]com/en/grass-leaves-dry-fallen-seasonal-629262/

দৈনন্দিন জীবনের নানা জ্বালা-যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে আচমকাই আমরা অনেকে বলে উঠি, “ওহ আল্লাহ আর পারি না। সব যন্ত্রণা খালি আমার কপালেই কেন?”

এ ধরনের অনুরূপ চিন্তা যখনই মাথায় আসবে, এক মুহূর্ত থেমে তখন শুধু এটুকু ভাববার চেষ্টা করুন: আল্লাহ আপনাকে আপনার প্রাণপ্রিয় কোনো ব্যক্তিকে কোরবানি দিতে বলেননি। আল্লাহর নাবি হয়ে ইবরাহীম আলাইহিস সালাম যদি নিজের ছেলেকে কোরবানি দেওয়ার মতো পরীক্ষায় পড়তে পারেন সেখানে আপনার-আমার এই যন্ত্রণা তো খুবই সামান্য।

হয়তো বলে উঠবেন: কোথায় আল্লাহর নাবি ইবরাহীম আলাইহিস সালাম, আর কোথায় আমি!

জ্বি জনাব, এজন্যই আপনার পরীক্ষার মাত্রাও অনেক কম। আল্লাহ প্রত্যেককে তার ঈমানের জোর অনুযায়ীই পরীক্ষা দেন। তিনি ক্লাস টু-এর বাচ্চাকে ক্লাস ফাইভের প্রশ্ন করেন না। কোনো কারণ বা অন্তর্নিহিত প্রজ্ঞা ছাড়াও কোনো কাজ করেন না তিনি।

তো যখনই সমস্যা, তখনই বলে উঠুন আল-হ়ামদু লিল্লাহ। সব প্রশংসা ও কৃতজ্ঞতা কেবল আল্লাহরই জন্য। হয়তো এই জ্বালা-যন্ত্রণাই হয়ে উঠবে আপনার জান্নাত লাভের পাথেয়। আল্লাহই ভালো জানেন।

সূত্র: https://www.facebook.com/masud.shorif/posts/10152691332856332

One thought on ““সব যন্ত্রণা খালি আমার কপালেই কেন?”

  1. পিংব্যাকঃ সম্পর্ক কেন ভেঙে যায়? (অনুবাদ) | আমার স্পন্দন

মন্তব্য করুন

