সন্তান প্রতিপালন বিষয়ে একটি হাদিস হতে কিছু উপলব্ধি

Photo credit: commons[dot]wikimedia[dot]org/wiki/File:YY_Muslim_Children_in_Bhopal.jpg
Photo credit: commons[dot]wikimedia[dot]org/wiki/File:YY_Muslim_Children_in_Bhopal.jpg
একজন মুসলিম শিশ‌ু সন্তানকে সাত বছর বয়স থেকে সলাত আদায়ের নির্দেশ দিতে বলা হয়েছে বা আহ্বান করতে বলা হয়েছে। কিন্তু, আমরা জানি যে, প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত সলাত আদায় ফরয নয়। তারপরেও কেন এই নির্দেশ দেওয়া হয়েছে? নিশ্চয়ই চিন্তাশীলদের জন্য এই হাদিস হতে সন্তান প্রতিপালন বিষয়ে বিরাট কিছু একটা উপলব্ধি করার আছে। হয়তো এখানে আছে বড় দিকনির্দেশনা। কারণ, এখানে তিনটি উপাদান আছে: 

(১) শিশু,

(২) অভিভাবক এবং

(৩) এমন একটা বিষয়ের নির্দেশ যা তখনও শিশুর জন্য ফরয হয়নি। (নিকট ভবিষ্যতে হবে)

এই হাদিস হতে আমি কিছু উপলব্ধি করেছি এবং তারই ভিত্তিতে আমার মতামত প্রকাশ করছি মাত্র। আমার মতামত অন্য কারো বক্তব্যের সাথে মিলতেও পারে, তবে তা আমার অজানা।

***

ছেলে ও মেয়ে সন্তানের প্রাপ্তবয়স্ক হওয়ার বয়সে তারতম্য আছে। আলোচনার খাতিরে মাঝামাঝি একটা বয়স, দশ বছর বয়সে প্রাপ্তবয়স্ক হয় বলে ধরে নিলাম। তাহলে দেখা যাচ্ছে সাত বছর বয়সে শুরু করলে তিন বছর ধরে একজন শিশু সন্তান সলাত আদায়ের নির্দেশ পাবে। কিন্তু, আসলেই কি মাত্র তিনটি বছর? একটা মুসলিম পরিবারের শিশু সন্তান জন্ম থেকেই তার পরিবারের সদস্যদের, আত্মীয়দের, প্রতিবেশীদের সলাত আদায় করতে দেখবে এটাই সত্য। সেই হিসাবে একজন শিশু আসলে প্রাপ্তবয়স্ক হওয়ার আগে পর্যন্ত সলাত আদায়ের আহ্বান পায়। তাহলে দেখা যাচ্ছে সলাতের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়েও সাত বছরের পরোক্ষ নির্দেশ আর তিন বছরের সরাসরি নির্দেশ পাবে একজন শিশু!

সলাত কতোটা গুরুত্বপূর্ণ সেটা নিশ্চয়ই আমাদের আলাদা করে আলোচনার দরকার নেই, তাই না? তাও মাত্র দু’টি হাদিস তুলে ধরছি তাদের জন্য যারা হয়তো জানেন না।

(১) – মুমিন ও কাফির-মুশরিকদের মধ্যে পার্থক্য হচ্ছে সলাত (পরিত্যাগ করা)। (সহীহ্‌ মুসলিম)

(২) – আমাদের ও তাদের (কাফিরদের) মাঝে চুক্তি হচ্ছে সলাতের। অতএব যে ব্যক্তি সলাত ত্যাগ করল সে কুফরী করল। (আবু দাউদ, আহমাদ, তিরমিযি)

একবার ভেবে দেখেছেন কি, চব্বিশ ঘন্টায় পাঁচ বার আদায় করতে হয় এমন ফরয বিষয়েও ৭+৩=১০ বছরের প্রশিক্ষণের কথা এসেছে একজন শিশুর জন্য! আবারো খেয়াল করুন যে, চব্বিশ ঘন্টায় পাঁচ বার ফরয এমন একটা বিষয়েই দশ বছরের প্রশিক্ষণ। এবার আপনারাই বলুন, সন্তানের মাত্র তিন বছর বয়সেই কেন আমরা চাই যে, আমাদের সন্তান লেখাপড়ার প্রতি প্রবল মনোযোগী হবে? মাত্র চার-পাঁচ বছর বয়সেই কেন আমরা আশা করি একজন শিশু অক্ষরে অক্ষরে নিয়মশৃঙ্খলা মেনে চলবে? এবং না মেনে চললে হতাশ হই! মাত্র ছয়-সাত বছরেই কেন আশা করি সে ক্লাসে ১ম/২য়/৩য় ছাড়া আর কিছুই হবে না? মাত্র সাত-আট বছর বয়সেই কেন আমরা আশা করি তার হাতের লেখা ক্লাসের সকলের চাইতে সুন্দর হবে? সুন্দর হাতের লেখা না হলে মেরে হাত জখম করাই কি সমাধান? মাত্র ছয়-সাত বছর বয়সেই কেন আমরা আশা করি যে, প্রতিটি কবিতা নিখুঁতভাবে মুখস্ত করবে এবং সকলের সামনে উপস্থাপন করে আমাদের মান-সম্মান বাড়াবে? মুখস্ত করতে না পারলে সন্তানের মাথার চুল টেনে ছেঁড়াই কি সমাধান? প্রত্যাশার এই তালিকা অনেক বড় হয়ে যাচ্ছে দিনদিন।

এগুলো বলার মাধ্যমে আমি এটাও বলছি না যে, শিশু সন্তানদের কাছ থেকে আমরা কিছুই আশা করব না। আমি এটাও বলতে চাইছি না যে, সন্তানের দশ বছর বয়সের আগে আমরা কিছুই আশা করতে পরি না। ভালোবাসা, স্নেহ, সঠিক নির্দেশনা আর যে বিষয়ে তার দক্ষতা বাড়াতে চাই সেই বিষয়ে যত্নের সাথে ধৈর্যের সাথে প্রশিক্ষণ দিলেই আমাদের সকল সন্তানরাই গড়ে উঠবে, ইন্‌শাআল্লাহ্‌।

সাত বছর বয়স হতে সলাতের নির্দেশ দেবার এই হাদিস হতে আমি যা বুঝেছি:

(১) সন্তান প্রতিপালন করতে হলে খুব ধৈর্য দরকার। এবং এই ধৈর্য প্রয়োজনে বছরের পর বছর দিতে হতে পারে।

(২) সঠিক সময়ের আগে থেকেই প্রশিক্ষণ শুরু করতে হবে।

(৩) যথেষ্ট সময় নিয়ে প্রশিক্ষণ দিতে হবে।

লেখাটি প্রথম প্রকাশিত হয় এখানে: https://www.facebook.com/notes/shiblee-mehdi/parenting-guideline-from-a-hadith/10152265500675100

Advertisements

1 thought on “সন্তান প্রতিপালন বিষয়ে একটি হাদিস হতে কিছু উপলব্ধি

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this:
search previous next tag category expand menu location phone mail time cart zoom edit close