ইসলামের দিকে মানুষকে ডাকার ক্ষেত্রে আমাদের কর্মপন্থা যেমনটি হওয়া উচিত

white-rose

মনে করুন, কেউ আপনাকে কোনো অনুষ্ঠানের দাওয়াত দিতে এসেছে। এসেই কিছু না-বলে আপনার কলার চেপে ধরে বলল, আজকে দুপুরে দাওয়াত। তোরে আসতেই হবে—এমন দাওয়াতে কি আপনি যাবেন? বা জোর করে গেলেও সেই যাওয়া কি স্বতঃস্ফূর্ত হবে?

দুর্ভাগ্যজনকভাবে, ডিজিটাল যুগে আমরা যারা ইসলামের দিকে মানুষকে ডাকি তখ‌ন অনেকে এই পথটাই অনুসরণ করি। দুহাত মুষ্টিবদ্ধ করে, নাক বরাবর ঘুষি মেরে ঘায়েল করে ইসলামের দিকে ডাকার চেষ্টা করি। এভাবে কি দা’ওয়াহ হয়?

আল-কুর’আনে আল্লাহ বেশকিছু অর্থে দা’ওয়াহ শব্দটি ব্যবহার করেছেন। তবে, আমরা এখ‌ানে দা’ওয়াহ শব্দটির যে-অর্থ নিয়ে কথা বলব সেটা হলো ইসলামের দিকা ডাকা, আহ্বান করা, আমন্ত্রণ জানানো।

আমন্ত্রণ, আহ্বান, ডাকা—এই শব্দগুলোই অনেকটা পরিষ্কার করে দেয় যে, দা’ওয়াহর ক্ষেত্রে আমাদের কর্মপন্থা কেমন হওয়া উচিত।

দা’ওয়াহ মানে কারও সাথে লড়াই করা না। কারও সঙ্গে তর্ক করা না। হ্যাঁ, তর্ক কখ‌নো কখ‌নো কার্যকরী, কিন্তু এটা ডিফল্ট না।

একবার চিন্তা করে দেখ‌ুন তো, ইসলামের প্রাথমিক যুগে যখ‌ন দিকে দিকে ইসলাম প্রচার ও প্রসার হচ্ছিল তখ‌ন কি আজকের সময়ের চেয়ে দা’ওয়াহ উপকরণ বেশি ছিল? আঙুলের ডগায় কুর’আন-হাদীস ছিল? ছিল না।

অথচ তারপরও তখ‌ন ইসলামের প্রসার হয়েছে অনেক দ্রুত। কিন্তু আজ আমাদের সামনে এত এত উপকরণ থাকতেও ইসলাম প্রসারের গতি তুলনামূলক কম। কেন?

আমাদের পূর্বসূরিরা তাদের আচরণ আর ব্যবহারের মাধ্যমে মানুষের হৃদয়কে জয় করে নিতে পেরেছিলেন। মানুষের মধ্যে ইসলামের ব্যাপারে সৌম্য ধারণা দিতে পেরেছিলেন। মানুষের মুখ‌ে মুখ‌ে ইসলামের সৌন্দর্যের কথা ছড়িয়ে দিতে পেরেছিলেন। কিন্তু এখ‌ন আমরা তা পরি না কেন?

বাগানে তো ফুল অনেকই আছে। তবু গোলাপের প্রতি কেন আলাদা আকর্ষণ?

 

আপনি যখ‌ন কাউকে আক্রমণ করে তাকে আমন্ত্রণ জানাবেন, তখ‌ন সেও পাল্টা আক্রমণাত্মক ভঙ্গী ধারণ করবে। দুহাত মুষ্টিবদ্ধ করে সেও জবাব দেওয়ার চেষ্টা করবে। অন্তত নিজেকে রক্ষা করতে চেষ্টা করবে।

অথবা আপনার মনে হয়তো আক্রমণ করার উদ্দেশ্য নেই। কিন্তু আপনার আগে অন্য অনেকে হয়তো তাকে মারধোর (আক্ষরিক অর্থে নয়) করে দা’ওয়াহ দিয়ে গেছে। এখ‌ন আপনি এসেছেন ভদ্রভাষায় দা’ওয়াহ দিতে। কিন্তু পূর্বঅভিজ্ঞতার কারণে সে আপনাকেও তাদেরই একজন ভেবে নিয়ে আগেই গুটিয়ে নিয়েছে। এমন মানুষকে কীভাবে দা’ওয়াহ দেবেন?

আপনার আগে যারা মারমুখ‌ী দা’ওয়াহ দিয়ে গেছেন, একবার যদি তারা তাদের কাজের পরিণাম নিয়ে ভাবতেন!

দা’ওয়াহ দেওয়ার ক্ষেত্রে আরেকটা জিনিস হয়তো আমাদের মনে পরিষ্কার না। আমরা দা’ওয়াহ কার জন্য দিই? দল ভারী করার জন্য? নিজের অনুসারী বৃদ্ধি করার জন্য?

এক ইহুদি যুবক একবার মৃত্যুশয্যায়। মৃত্যুর আগে যুবকটি যেন ইসলামে শামিল হতে পারে, সেজন্য তার কাছে পৌঁছানোর জন্য আল্লাহর রাসূল (তাঁর উপর বর্ষিত হোক আল্লাহর শান্তি ও অনুগ্রহ) এত দ্রুত হাঁটছিলেন যে, সাহাবিরা তাঁর সঙ্গে পেরে উঠছিলেন না। খ‌েয়াল করে বলুন তো, মুমূর্ষ এই ইহুদি যুবককে ইসলামের পথে আনার জন্য আল্লাহর রাসূল কেন এত ব্যাকুল ছিলেন? মৃত্যুপথযাত্রী এই যুবক ইসলামের জন্য কী-ইবা করতে পারবে? না-পারবে ময়দানে যেয়ে জিহাদ করতে, না-পারবে ইসলাম প্রচার করতে। অথচ তার জন্য আল্লাহর রাসূল যে পরিমাণ উদগ্রীব ছিলেন, তা এটাই প্রমাণ করে যে, তিনি মানুষের জন্য কতটা অন্তপ্রাণ ছিলেন। শেষ নিঃশ্বাস ছাড়ার আগেও একটা মানুষ, একটা প্রাণ—আল্লাহর একটা দাস যেন তাঁর জান্নাতে শামিল হতে পারে, সেই উৎকণ্ঠাই তাকে এমন উদগ্রীব করে তুলেছিল।

ইসলামের প্রতি তাঁর এই আহ্বান ছিল স্রেফ আল্লাহর জন্য। আর কিছু না। স্রেফ আল্লাহর জন্য। ফুলস্টপ।

[দা’ওয়াহর নাড়ি-নক্ষত্র নিয়ে mopacademy.org ওয়েবসাইটে বিনামূল্যে দা’ওয়াহ কোর্স চলছে। এতে ইনস্ট্রাক্টর হিসেবে আছেন আবদুর-রাহ়ীম গ্রিন, কামাল এল মাক্কিসহ আরও অনেক প্রসিদ্ধ দা’ঈ। উপরের পোস্টটি প্রথম মডিউলের প্রথম লেকচারের সারাংশ ও লেকচার-পরবর্তী ভাবনা।]

লেখাটি প্রথম প্রকাশিত হয় লেখকের ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে

আরও পড়ুন: 

Advertisements

2 thoughts on “ইসলামের দিকে মানুষকে ডাকার ক্ষেত্রে আমাদের কর্মপন্থা যেমনটি হওয়া উচিত

  1. পিংব্যাকঃ ইসলামের পথে নতুন করে চলার শুরুতে যে পাঁচটি বিষয়ে আপনার পা ফসকে যেতে পারে | আমার স্পন্দন

  2. পিংব্যাকঃ ইসলামের প্রতি আহ্বানকারীদের উদ্দেশ্যে পাঁচটি পরামর্শ | আমার স্পন্দন

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s