মৃত্যু প্রায় নিশ্চিত বলে প্রতীয়মান হলে সেই পরিস্থিতিতে একজন মুসলিমের করণীয়

snow-forest-path

ধরুন আপনি বুঝতে পারলেন যে, কিছুক্ষন বাদে হয়ত নিশ্চিত মৃত্যুর মুখে পড়বেন। হতে পারে মারাত্মক অ্যাক্সিডেন্ট, কিংবা হার্ট অ্যাটাক বা ক্যানসার, অথবা কেউ আপনাকে মেরে ফেলবে। এই মুহুর্তে আপনি কী ভাবতে পারেন? মৃত্যুকে নিশ্চিত জানার পর কী করা যায়? ভেবেছেন কখনও? ভাবা উচিত।

সর্বপ্রথম যেটা করতে হবে: ব্যাপারটা মেনে নিতে হবে। হাত-পা ছোড়াছুড়ি করে কিংবা চিতকার-চেচামেচি করে লাভ নেই। সময় নষ্ট। খুবই গুরুত্বপূর্ন সময় এটি।

খুব শান্ত মাথায় এটা নিজেকে বোঝাতে হবে যে, মহান আল্লাহ যেদিন আমাকে সৃষ্টি করেছেন সেদিনই এই সময়টা নির্দিষ্ট করেছেন। আজ সেই সময় এসেছে এবং আমি আমার জন্য নির্ধারিত সময় শেষ করেছি। আলহামদুলিল্লাহ।

ভয় হবে খুব। কবরের, শাস্তির। স্বাভাবিক। কিন্তু এখন আর কী করার আছে! যা করার তো করে ফেলেছি। মনে রাখতে হবে মানুষ তার আমলের কারণে ক্ষমা পাবে না। পাবে মহান আল্লাহর দয়ায়, আর সেজন্য সময় কোনো ব্যাপার না।

লোকেদের কাছে যাদের উপর নিশ্চিত যুলুম করেছেন তাদের সাথে যোগাযোগ করে মাফ চেয়ে নেবেন। সবাইকে মাফ করে দেবেন। দুই রাকাত সালাত পড়ে আল্লাহর কাছে নিজের দুর্বলতার কথা পেশ করবেন। আল্লাহকে বোঝাতে চেষ্টা করবেন যে, যাই করি না কেন আমি আপনার বান্দা এবং আপনি ছাড়া ক্ষমা করার কেউ নেই, আপনি ছাড়া আমাকে দয়া করার কেউ নেই। আমি আপনার অনুগত হয়ে চলতে পারিনি, যদিও আপনাকে ভালোবাসার দাবী কখনও ছাড়িনি।

হে আল্লাহ! হে রব্বুল আলামিন! আপনি আমাকে দয়া করেন, ক্ষমা করেন। এভাবে আপনি তাঁকে একমাত্র আশ্রয় করে আশ্রয় নিয়ে নেবেন।

অতঃপর তাঁর গুণাবলীর স্মরণ ও একত্ববাদের সাক্ষ্যের উপর অটল থাকবেন। ওযু করে কুরআন পড়তে থাকবেন। নিশ্চিত ভাববেন যে, আল্লাহ আপনাকে ক্ষমা করবেন। এভাবে হয়ত এক সময় আপনি জ্ঞান হারাবেন…।

ভয়ের কিছু নেই। তাঁর ক্ষমাই একমাত্র ভরসা, আপনার আমল কিংবা অন্য কিছু নয়। সেখানে কমতি হবে না, ইনশাআল্লাহ।

তবে একটা কথা তখন নিশ্চিত, আমলের কমতির জন্য আফসোস হবে। সুতরাং, যত বেশি সম্ভব আমল করতে থাকুন। পৃথিবীতে আপনার সুন্দর পদাঙ্ক রেখে যাওয়ার চেষ্টা করুন।

মূল লেখাটি প্রথম প্রকাশিত হয় লেখকের ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে

আরও পড়ুন:

One thought on “মৃত্যু প্রায় নিশ্চিত বলে প্রতীয়মান হলে সেই পরিস্থিতিতে একজন মুসলিমের করণীয়

  1. পিংব্যাকঃ ঈমান বাড়ানোর সহজ চারটি উপায় | আমার স্পন্দন

মন্তব্য করুন

