ইসলামের প্রতি আহ্বানকারীদের উদ্দেশ্যে পাঁচটি পরামর্শ

pen-on-notebook

১.
“হাদিসে আছে”, “শুনেছিলাম”, “মনে হয়”, “বলা হইছে” — এরকম অস্পষ্ট কোনো কিছুর ভিত্তিতে মানুষকে ইসলামের প্রতি দাওয়াত দেওয়া যাবে না। দাওয়াত দিতে হবে সুস্পষ্ট জ্ঞানের ভিত্তিতে। যে বিষয়ে কথা বলবেন সেই বিষয় সংশ্লিষ্ট কুরআন আর হাদিসের টেক্সট সঠিক বুঝসহ শিখে নিবেন।

২.
ইতিহাসের উপর কম্প্রিহেন্সিভ ও নির্ভরযোগ্য কোনো বই না পড়ে শুধু কিছু টেক্সটের ভিত্তিতে ইসলামী পলিটিক্স নিয়ে কথা বলা ঠিক নয়। এক্ষেত্রে ভুল হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

৩.
আপনি যতই বলেন না কেন “আমাকে ফলো করবে না”, কোনো লাভ নেই। যাকে আপনি দাওয়াত দেবেন সে আপনাকে ফলো করবেই। আপনি যদি টুপি না পরেন সে ভাববে, না পরলেও হবে। আপনি টাইট জামা পরলে সে-ও এটাকে খারাপ ভাববে না। আপনি খেলাধুলা নিয়ে উদ্দীপক হলে সে-ও তাতে উদ্দীপনা পাবে। সুতরাং, আচার-আচরণ ও লেবাস-সুরতে সুন্দর ও মার্জিত থাকতে হবে।

৪.
দ্বীনের বিষয়ে তর্ক এড়িয়ে যাবেন। তর্ক করে খুব লাভ হয় না। যা সত্য মনে হয় সুন্দর করে উপস্থাপন করবেন। কেউ না মানলে সে না মানবে। তার হিসাব তো আপনাকে দিতে হবে না। আপনার কাজ পৌছে দেওয়া, দিন। দুনিয়ার সমস্ত মানুষ গোমরাহ হলেও তো আপনার কোনো ক্ষতি নেই। আপনি কেবল আপনার দায়িত্ব পালন করুন।

৫.
অন্যকে ইসলামের প্রতি দাওয়াত দেয়ার চেয়ে নিজে বেশি নেওয়ার অভ্যাস করুন। আপনার নিজেরও তো জান্নাতে যাওয়া জরুরী, তাই না? কথার চেয়ে আমলে বেশি নজর দিন।

আজ এ পর্যন্তই। আল্লাহ আমাদেরকে বোঝার তৌফিক দিন।

মূল লেখাটি প্রথম প্রকাশিত হয় লেখকের ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে

আরও পড়ুন:

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s