আমার স্পন্দন: ফিরে দেখা ২০১৬

সবচেয়ে জনপ্রিয় দশটি লেখা*:

Wooden bridgeকেন আমি সালাফি হয়েছিলাম, কেনইবা আবার হানাফি হলাম

প্রথাগত বাঙালি মুসলিম পরিবারে জন্ম নেওয়া একজন ব্যক্তির ইসলাম থেকে দূরে সরে যাওয়া, আবারও ইসলামের দিকে ফিরে আসা, প্রাথমিক দ্বিধাদ্বন্দের পর সালাফি মতবাদের মধ্যে ‘সত্যকে’ খুঁজে পাওয়া এবং তারও অনেক পরে বহুল প্রচলিত চারটি মাযহাবের বুদ্ধিবৃত্তিক যৌক্তিকতাকে অনুধাবন করতে পেরে আবারও নিজ দেশে প্রচলিত হানাফি মাযহাবে ফিরে আসার কাহিনী।

Village pathমাজহাবী-সালাফী দ্বন্দ্ব: উভয় পক্ষের পক্ষে ও বিপক্ষে যত কথা

বাঙালি মুসলিম সমাজে আবহমান কাল ধরে প্রচলিত হানাফি মাযহাব এবং হালে জনপ্রিয়তা পাওয়া সালাফি মতবাদের অনুসারীদের অনেকেই জড়িয়ে পড়ছেন দ্বন্দ্বে। কী এই মতপার্থক্য যা নিয়ে এত তর্ক ও বিতর্ক? উভয় পক্ষের পক্ষে ও বিপক্ষে যত কথা আছে তার একটি সারাংশ তুলে ধরা হয়েছে এখানে।

Niagara Falls Colorsমাযহাবের ইমামদের কাছে হাদিসটি পৌঁছেনি!

ধরা যাক, বুখারি বা মুসলিমের একটি হাদিস কোনো একটি মাযহাবের একটি নির্দিষ্ট মতের সাথে আপাতদৃষ্টিতে সাংঘর্ষিক। সেক্ষেত্রে আমরা কি বলতে পারি যে, ওই মাযহাবের ইমামদের কাছে হাদিসটি পৌঁছেনি বলেই তাঁরা ওরকম মত দিয়েছেন? নাকি, হাদিসটি তাঁরা ঠিকই জানতেন, কিন্তু ভিন্ন কোনো কারণে এই মতটি দিয়েছেন? এসব প্রশ্নেরই জবাব খোঁজা হয়েছে সংক্ষিপ্ত এই লেখাটিতে।

Suitcaseঅমুসলিম অধ্যুষিত দেশে অভিবাসী হওয়ার আগে যে পাঁচটি বিষয় বিবেচনায় রাখা উচিৎ

উন্নত জীবনমান অর্জনের আশায় এবং ভবিষ্যত প্রজন্মের নিশ্চিন্ত ভবিষ্যতের স্বপ্নে বিভোর হয়ে আজকাল অনেকেই উন্নত অর্থনীতির দেশসমূহে অভিবাসী হওয়ার জন্য চেষ্টা করছেন। যেহেতু এটি অনেক গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত, তাই অভিবাসনের ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে মুসলিম হিসেবে কয়েকটি বিষয় আমাদের বিবেচনায় রাখা উচিৎ। সেই প্রসঙ্গে একটি সংক্ষিপ্ত আলোচনা।

Storm clouds

ফিতনার সময়ে করণীয়

ফিতনা যখন চরম আকার ধারণ করে তখন ভালো-মন্দের পার্থক্য করা কঠিন হয়ে পড়ে, আর এই সময়ে অনেকেই কনফিউজড হয়ে পড়ে যে, আমার কী করণীয়? ফিতনার সময়ে একজন প্রকৃত মুসলিমের দায়িত্ব কী – এই সমন্ধে কোরআন আর হাদিস কী বলে – এই লেখায় তার একটা জেনারেল গাইডলাইন খোঁজার চেষ্টা করা হয়েছে।

Khandaker Abdullah Jahangirড. আব্দুল্লাহ জাহাঙ্গীর — সৌহার্দ্য ও সম্প্রীতির প্রতিচ্ছবি

এবছর মে মাসে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন সর্বজন শ্রদ্ধেয় ইসলামী ব্যক্তিত্ব ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর সাহেব। তাঁকে নিয়ে মুফতি ইউসুফ সুলতান সাহেবের কিছু স্মৃতিচারণ।

Coffeeএকজন মুসলিম ও একজন সংশয়বাদীর মধ্যে ইসলামের সত্যতা নিয়ে দীর্ঘ আলোচনা

ইসলামের অনেক বিধান নিয়ে কেউ কেউ তর্ক করতে বেশ ভালোবাসেন। এসব বিধান না মানার পক্ষে ঘন্টার পর ঘন্টা ধরে একের পর এক যুক্তি উপস্থাপন করতে তারা পিছপা হন না। এদের আসল সমস্যা হলো এরা হয় বিশ্বাস করেন না যে আল্লাহ সত্যিই আছেন অথবা কুরআন সত্যিই আল্লাহর বাণী। এরকমই সংশয়বাদী একজন ব্যক্তির সঙ্গে একজন বিশ্বাসী মুসলিমের একটি কল্পিত আলোচনা।

Books of Khandaker Abdullah Jahangirসম্ভবত শায়খ আব্দুল্লাহ জাহাঙ্গীরকে আল্লাহ ভালোবাসতেন

ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (রাহিমাহুল্লাহ)-কে নিয়ে লেখক শরীফ আবু হায়াত অপুর স্মৃতিচারণা।

Sultanahmet Camii, Istanbulযেসব কারণে দু’আ কবুল হয় না

এমন কিছু দোষ রয়েছে, যেগুলো কারো মধ্যে যদি থাকে অথবা এমন কিছু বিষয়ে সে দু’আ করে যা চাইতে নিষেধ করা হয়েছে, তাহলে এই দু’আ কবুল করা হয় না। এই দু’আর কোনো প্রতিদানও সে পাবে না। না দুনিয়াতে, না আখিরাতে। তিনটি উদাহরণের মাধ্যমে এখানে বিষয়টি বোঝানোর চেষ্টা করা হয়েছে।

Pornography, Life and Art

পর্ণগ্রাফি আসক্তি: ভয়াবহতা ও মুক্তির উপায়

মানুষকে জাহান্নামের দিকে ধাবিত করার জন্য শয়তানের অন্যতম অস্ত্র হলো নগ্নতা। আমাদের আদি পিতা-মাতা আদম(আ) ও হাওয়া(আ)-কে শয়তান জান্নাত থেকে বের করার আগে নগ্ন করে ছেড়েছিল। মানুষকে নগ্ন করে বিপথে নেয়ার শয়তানের সেই চক্রান্ত শেষ হয়নি, বরং যুগের পর যুগ ধরে বেড়েই গেছে। আর বর্তমান যুগে শয়তানের এই শয়তানি চরম মাত্রা লাভ করেছে ইন্টারনেট পর্ণগ্রাফির কারণে। পর্ণ কেন দেখা উচিত নয় এবং কীভাবে এই আসক্তি থেকে মুক্তি পাওয়া যেতে পারে তা নিয়ে আলোচনা করা হয়েছে এই লেখাটিতে।

 

এছাড়া, নিচের লেখাগুলোও পাঠকপ্রিয়তা পেয়েছে*:

জিহাদ ও ক্বিতাল সম্পর্কে যে বিষয়গুলো আমাদের জানা থাকা উচিৎ

দম্পতির মাঝে শারীরিক অন্তরঙ্গতা

সময় যতই অস্থির হোক, আমরা যেন ভুলে না যাই আল্লাহ হলেন ‘আস-সালাম’

মাযহাবি-সালাফি বিবাদ

নাস্তিকীয় সন্দেহের প্রকৃতি (অনুবাদ)

মেয়েদের জন্য মসজিদের দরজা খুলে দিন

অমুসলিম মাত্রই কি কাফির?

সিজদাহ — স্রষ্টার সাথে কথোপকথন

কুরআনের আরবি শিখুন, জীবন বদলে যাবে

আরবি শব্দ “দ্বীন”-এর পাঁচটি অর্থ

 

এর বাইরে, “আমার স্পন্দন” সম্পাদকের মনোনীত পাঁচটি বিশেষ লেখা*:

কুরআন ও সুন্নাহর আলোকে দাম্পত্য বন্ধনের দশটি মূলনীতি

সুখী দাম্পত্য জীবনের জন্য

বউ শাশুড়ি ঘটিত সমস্যা

যাকাত সম্পর্কে যে বিষয়গুলো না জানলেই নয়

ধর্মগুরু নয়, চাই একজন ধর্মীয় অভিভাবক

কেবলমাত্র ২০১৬ সালে প্রকাশিত লেখাসমূহকে বিবেচনা করা হয়েছে। 

 

২০১৬ সালের কিছু খুঁটিনাটি তথ্য: 

মোট প্রকাশিত লেখা: ৬৯টি

মোট সাইট হিট: ৩৭,২৫৬ বার (৭৭টি দেশ থেকে)

যেসব দেশ থেকে সবচেয়ে বেশিবার দেখা হয়েছে: বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, সৌদি আরব, কানাডা, যুক্তরাজ্য এবং ইতালি

 

সকল প্রশংসা আল্লাহর জন্য যিনি আমাদেরকে দিয়ে সামান্য এই কাজটুকু করিয়ে নিলেন।

Advertisements